পরামর্শ

সিদ্ধান্ত নিতে চিন্তা ভাবনার গুরুত্ব বোঝাতে কিশোর ক্লাসিকস

জান্নাতুল ফেরদৌস 

প্রকাশিত: ১৮:৪০, ১৮ আগস্ট ২০২২

সিদ্ধান্ত নিতে চিন্তা ভাবনার গুরুত্ব বোঝাতে কিশোর ক্লাসিকস

সিদ্ধান্ত নিতে চিন্তা ভাবনার গুরুত্ব বোঝাতে কিশোর ক্লাসিকস

বিজনেসে কোনো কাজ করার আগে সেই কাজের গুরুত্ব সম্পর্কে সচেতন হতে হবে উদ্যোক্তাদের।যদি কাজটা বিজনেসের জন্য গুরুত্বপূর্ণ হয় তাহলে অবশ্যই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়ে তারপর কাজে হাত দিতে হবে।

কেননা প্রতিটা কাজের আগে সুষ্ঠু পরিকল্পনা করা এবং সেই কাজের ব্যাপারে সঠিক দিকনির্দেশনা পালন করার উপর নির্ভর করবে কাজটা কতটুকু ভালোভাবে সম্পন্ন করা যাবে।

উদ্যোক্তাদের জন্য বিজনেস অনেক বড় একটা জায়গা।যেখানে বিভিন্ন টার্ম,প্রসেস,নিয়মকানুন,দায়িত্ব ইত্যাদি বিষয় অবস্থান করছে।এখানে প্রতি মুহুর্তে প্রতিযোগীর সংখ্যা বাড়ছে আবার অনেকে এখান থেকে হারিয়েও যাচ্ছে।

বিজনেস থেকে তারাই হারিয়ে যায় যারা এখানে আসে শর্টকাট পদ্ধতি অবলম্বন করে সফল হতে।কিন্তু অন্যান্য কাজের মতো বিজনেসেও হুট করে সফল হওয়া যায় না।এর জন্য দরকার ধৈর্য্য,প্রচেষ্টা, অধ্যবসায়,কঠোর পরিশ্রম,ইচ্ছাশক্তি,বুদ্ধিমত্তা,দক্ষতা, জ্ঞান।তার উপর শিওরকাট পদ্ধতিতে সফল হতে গেলে দীর্ঘ সময় ধরে নিয়মিত লেগে থাকতে হয়।যারা এগুলো পারে না, তাদের জন্য আসলে বিজনেস না।

আমাদের দেশে ই-কমার্স ইন্ডাস্ট্রির প্রসার সবচেয়ে বেশি বেড়েছে করোনাকালীন সময়ে। মানুষ নিরাপত্তার খাতিরে লকডাউনের সময় ঘরে বসেই পণ্য অর্ডার করে হাতে পাওয়ার মাধ্যমে যে সুবিধা ভোগ করেছিল,তা এখন আস্থার জায়গায় পরিণত হয়েছে।মানুষ বুঝতে পেরেছে যে সময় বাঁচানো,যাতায়াত খরচ নিরসন এবং কষ্ট দূর করতে ই-কমার্স এর জুড়ি নেই।

তবে এই সেক্টরে আসতে হলে বুদ্ধিমত্তার দরকার হয়।এখানে একজন উদ্যোক্তাকে তার পণ্যের সোর্সিং,যাতায়াত ব্যবস্থা,ফটোগ্রাফি,প্যাকেজিং, ডেলিভারি ইত্যাদি যাবতীয় বিষয় একা হাতেই সামলাতে হয়।আর এসব ক্ষেত্রে অবশ্যই উদ্যোক্তাকে সঠিক সিদ্ধান্ত নিজে নেওয়ার চেষ্টা করতে হবে।

উদাহরণস্বরূপ আপনি আপনার পণ্যের ফটোগ্রাফি এমনভাবে করছেন যা নিয়ে পোস্ট দেওয়ার পর কাস্টমার আকৃষ্ট হচ্ছে না।তাহলে এখন আপনাকে কি করতে হবে?

অন্য সবকিছুর মতো পণ্যের ফটোগ্রাফি একটা গুরুত্বপূর্ণ বিষয়।যেহেতু অনলাইনে কাস্টমাররা সরাসরি পণ্যটা দেখতে পারে না,তাই তাদের জন্য ফটোগ্রাফিটাই আসল।এখন আপনার পণ্যের মান ভালো হলেও যদি ফটোগ্রাফি আকর্ষণীয় না হয়,তাহলে কাস্টমার সেটা পছন্দ করবে না।

আবার যদি পণ্যের মান ভালো না কিন্তু ফটোগ্রাফি দুর্দান্ত, এমন ধরনের পণ্যের প্রতি কাস্টমারের আকর্ষণ দেখা গেলেও পণ্য হাতে পাওয়ার পর কাস্টমার চরমভাবে উদ্যোক্তার উপর রূষ্ঠ হবেন।তাই প্রতিটা ক্ষেত্রে উদ্যোক্তাদের ভেবেচিন্তে কাজ করতে হবে।

উদ্যোক্তার একটি ভুল সিদ্ধান্ত তার বিজনেসকে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে।এই বিষয়ে বাস্তব অভিজ্ঞতা লাভ করতে কিশোর ক্লাসিকস সিরিজের 'এমা' গল্পটি উদ্যোক্তাদের পড়া উচিত।

এই গল্পে আমরা দেখি তরুণী এমা গুরুত্বপূর্ণ যত সিদ্ধান্ত নিয়েছে তার সবকটাই ভুল প্রমাণিত হয়েছে।কারণ এমা একজন অভিজ্ঞতাহীন তরুণী।সে শুধুমাত্র নিজের অহমিকা এবং ধারণার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতো।যেহেতু বাস্তবতাকে নিজের চোখে প্রত্যক্ষ করার সুযোগ এমার হয়নি,তাই মানুষ চিনতে বারবার ভুল করেছে সে।

তার উপর নিজের অহমবোধ এক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নিতে তার সবচেয়ে বড় সহযোগী ছিল।এমার বারবার নেওয়া ভুল সিদ্ধান্তগুলো তার প্রিয় বান্ধবী হ্যারিয়েটের জীবনকে যন্ত্রণায় লিপ্ত করে দিয়েছিল।অবশ্য হ্যারিয়েটেরও উচিত হয়নি নিজের জীবনের সিদ্ধান্তগুলো এমার উপর ছেড়ে দেওয়া।কারণ প্রিয় হলেও দুজন দুরকম পরিবেশে বড় হয়েছে,দুজনের চিন্তাভাবনা,চাহিদা,পছন্দ সব আলাদা। একজনের জীবনের দায়িত্ব অন্যজনের উপর ছেড়ে দেওয়া ছিল এই গল্পের মূল বিষয় এবং চরিত্রগুলোর দুর্দশার কারণ।

একজন উদ্যোক্তা এই গল্পটা পড়লে বুঝতে পারবেন তার কাজেও ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার কোনো বিকল্প নেই।অন্যের উপর নির্ভর করা কিংবা হঠকারিতার বশে সিদ্ধান্ত নেওয়াটা উদ্যোক্তার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

লেখকঃ ফ্রিল্যান্সার লেখক ইপ্রফিট এবং শিক্ষার্থী (মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ,ময়মনসিংহ) 

সিনথিয়া

সর্বাধিক জনপ্রিয়