আইডিয়া

আইডিয়া কীভাবে পাবেন?

রবি চৌধুরী

প্রকাশিত: ১৯:০২, ৩১ মে ২০২২

আইডিয়া কীভাবে পাবেন?

আইডিয়া কীভাবে পাবেন?

ব্যবসায়ীদের কাছে গেলে বলবে
-    ব্যবসা শুরু করতে টাকা লাগে না। 
-    কি লাগে? 
-    আইডিয়া লাগে। 
ভালো কথা। আইডিয়াতো লাগবেই। 


কিন্তু যিনি ব্যবসা শুরু করবেন তার কাছে প্রেক্ষাপট ভিন্ন। বেকার বা শিক্ষার্থী যারা তাদের কাছে ব্যবসা করার পূর্ব শর্ত পূঁজি বা টাকা। আমাদের চারপাশে যত মানুষ আছে, জিজ্ঞেস করলে সবাই একবাক্যে বলবে- ব্যবসা করবো পূঁজি কই।

তাহলে কোনটা সত্য?
আসলে দুটোই সত্য! আবার দুটোই মিথ্যে!!

আইডিয়াও লাগবে, টাকাও লাগবে। আবার কখনো আইডিয়া টাকা কোনোটাই লাগে না, লাগে পরিশ্রম।
 

তবে আইডিয়া যদি ইউনিক হয়, একেবারেই ব্যতিক্রমী হয় তাহলে পূঁজি পেতে সুবিধে হয়। আবার আইডিয়া দুর্বল হলেও সমস্যা নেই- যদি সেখানে সঠিক বুদ্ধি বা শ্রম থাকে। সবচেয়ে জরুরী উইলিংনেস বা নিজের সদিচ্ছা, পরিশ্রম করার মানসকিতা। যে যাই বলুক আমি এটা করবোই- এরকম পণ করতে হবে। হেজিটেশন বা সংশয় ঝেঁড়ে ফেলতে হবে।  

তবে হ্যাঁ, পূঁজি ছাড়াও ব্যবসা করা যায়; যদি বুদ্ধি থাকে!
এমন অনেক ব্যবসা আছে যেখানে পূঁজি বা টাকা লাগে না। বুদ্ধি খাটিয়ে সেটা করা যায়। সমস্যা হলো- নানা রকম ভয় আমাদের পিছিয়ে দেয়। ভয়গুলো কি? শিক্ষিত বেকার যারা আছেন, তাদের প্রধান ভয়- লেখাপড়া শিখে এসব করবেন! এই কথাটা তাদের বড় ভয়। বন্ধুরা কি বলবে? পরিবার কি বলবে? আত্মীয়রা কি বলবে? ব্যবসা করতে হলে আগে এই ভয়কে জয় করতে হবে। 

একটা কথা মনে রাখবেন- ব্যবসা ছাড়া প্রকৃতপক্ষে ধনবান হওয়া সম্ভব নয়। ব্যবসা করতে হলে ছোট থেকেই করতে হবে। বিশাল পূঁজি নিয়ে বড় ব্যবসা করতে গেলে সফল হতে পারবেন না। যে ব্যবসাটা করবেন সেটা আপনাকে আগে শিখতে হবে। শেখার জন্য ছোট থেকে শুরু করাই ভালো। আপনার হাতে অনেক টাকা থাকলেও যে কোনো ব্যবসায় বেশি বিনিয়োগ না করে, আগে কম বিনিয়োগ করে বিজনেস টা শিখে নেয়াই ভালো।

এবার টাকা ছাড়া কীভাবে ব্যবসা করা যায় সে বিষয়ে একটি উদাহরণ দিতে চাই। 

ধরুন, মুলার মৌসুম প্রায় শেষ। গরম পড়ে গেছে। বাজারে মুলার দাম নেই। ক্ষেত থেকে মুলা তুলার দামই হচ্ছে না। সেগুলো ধুয়ে-মুছে পরিষ্কার করে বাজারে নেয়া। পরিবহন খরচ অনেক। আবার সময় নষ্ট করে বাজারে বসে বিক্রি করা। সব মিলিয়ে হিসেব করে দেখলেন বিরাট লস।

এই হিসাব মিলাতে না পেরে কেউ একজন তার ক্ষেতের মুলা গরু দিয়ে খাওয়াচ্ছে। আপনি সেটা দেখলেন। মুলা ক্ষেতের মালিককে বললেন, গরু দিয়ে কেনো মুলা খাওয়ানো হচ্ছে। তিনি বিস্তারিত জনালেন, কেন সেটা করছেন। 
আপনি হয়তো বললেন, আচ্ছা গরু দিয়ে খাওয়ানোর দরকার নেই। আমি এই মুলা ২০০ টাকা দিয়ে কিনে নিলাম। বাজারে বিক্রি করে তারপর টাকা দিব। ক্ষেতের মালিক ভাবলেন, গরুকে খাওয়ানোর চেয়ে ২০০ টাকাই ভালো। রাজি হলেন।
আপনি নিজেই কাজে লেগে গেলেন। মুলা তুলে, ধুয়ে বাজারে নিয়ে গেলেন। মুলার দাম কম বলে সেদিন বাজারে হয়তো অন্য কেউ মুলা নিয়ে যায় নি। সেই সুযোগে আপনি ২০০ টাকার মুলা এক হাজার টাকা বিক্রি করে ফেললেন। পরে মুলা ক্ষেতের মালিককে ২০০ টাকা দিলেন। আপনার লাভ ৮০০ টাকা।  
এবার ওই ৮০০ টাকা দিয়ে আপনি হয়তো অন্য একজনের সবজি কিনে নিলেন। এভাবে শ্রম এবং বুদ্ধি খাটিয়ে আস্তে আস্তে নিজের ব্যবসা বড় করতে পারেন। কিন্তু আপনি যদি ২০০ টাকা দিয়ে ওই মুলা কেনার রিস্ক না নিতেন, যদি কষ্ট করে সেগুলো বাজারে না আনতেন- তাহলে ওই লাভটা করতে পারতেন না। এরকম ছোট ছোট অনেক ব্যবসা আছে যা আপনি পূঁজি ছাড়াই শুরু করতে পারেন। 

মুলা একটি উদাহরণ মাত্র। আপনার সামনে এরকম অনেক মুলা ঝুলে! সময় সুযোগ বুঝে সেগুলো ধরতে হয়! 

 

 

সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বাধিক জনপ্রিয়