সারাদেশ

বাংলাদেশের ইকো ট্যুরিজমের সম্ভাবনা : শেষ পর্ব

মোঃ দেলোয়ার হোসেন।

প্রকাশিত: ১৭:৫৮, ৫ আগস্ট ২০২২

বাংলাদেশের ইকো ট্যুরিজমের সম্ভাবনা : শেষ পর্ব

বাংলাদেশের ইকো ট্যুরিজমের সম্ভাবনা : শেষ পর্ব

ঙ. শিল্প :

আমাদের দেশে প্রাচীন থেকে শুরু করে আধুনিক শিল্প পর্যন্ত বহু রকমের শিল্প চালু রয়েছে। তাঁত, মৃৎ, হস্তশিল্পের মতো বেশ কিছু শিল্পে সাধারণ মানুষের অংশগ্রহণ ওতপ্রোতভাবে।

এসব শিল্পের মাধ্যমে তারা নিজেদের ভাবনা ফুটিয়ে তোলে এবং জীবিকা নির্বাহ করে। কিন্তু এ শিল্প সম্পর্কে আমাদের সকলের বিস্তারিত ধারণা নেই। কারো কারো মানে এ ধরণের শিল্পের কার্যক্রম দেখার জন্য আগ্রহ সৃষ্টি হতে পারে। যেমন তাঁত শীল্প।

হাতে ও মেশিনে বুনার মাধ্যমে তাঁতের পোশাক তৈরি করা হয়। কিভাবে সুতা গুলো প্রস্তুত করা হয় এবং শাড়ি-লুঙ্গি বুনা হয় তা জানার জন্য শিক্ষার্থী বা উদ্যোক্তা সহ যে কারো মনেই আগ্রহ সৃষ্টি হতে পারে। ইকোট্যুরিজমের মাধ্যমে পল্লীতে ভ্রমণ করে এসব বিষয়ে প্রয়োজনীয় তথ্য ও জ্ঞান অর্জন করা সহজ হবে।

ডিজিটাল পল্লী প্রজেক্টের কল্যাণে সম্প্রতি মানিকগঞ্জের তাঁত পল্লীতে ৫-৬ বার যাওয়ার সুযোগ হয়েছে। তাদের বুনন পদ্ধতি আর কাজ দেখে খুবই মুগ্ধ হয়েছি। রংপুর গিয়ে দেখেছি কিভাবে তৈরি হয় মাটির হাড়ি পাতিল। এই শিল্পের কাজ গুলো দেখতে খুবই ভালো লাগে।

চ. কৃষি :

উর্বর ও নদী মাতৃক দেশ আমাদের প্রিয় জন্মভূমি। এ মাটিতে জন্মায় বহু রকমের ফুল, ফল ও ফসল। এদেশের কৃষি জমিতে প্রায় প্রয়োজনীয় সব পণ্যই উৎপাদন হয়। যা আমাদের খাদ্য চাহিদা পূরণ করে। তবে কৃষির ছোয়া ভালো লাগে সকলের। যেমন- কৃষি জমির সরিষা ফুল প্রায় সবার ই প্রিয়।

চাষাদের হালচাষ, ধান মাড়াই সহ অন্যান্য কাজ গুলো দেখতে পছন্দ করে শহুরে মানুষ। তারা শশা, টমেটোর মতো কৃষি পণ্য গুলো নিজের হাতে ছিড়ে খেতে আনন্দ পাবে। তাই কৃষিকে কেন্দ্র করে ইকোট্যুরিজমের সম্ভাবনা ব্যাপক বলা যায়।

ছ. মৎস্য :

নদী মাতৃক দেশ হওয়ায় আমাদের দেশে প্রচুর পরিমাণে মাছ জন্মে। কিছু মাছ চাষও হয়। তবে নদী ও হাওর অঞ্চলে মাছের রয়েছে বৈচিত্রতা। শহরের মানুষ এসব মাছ ধরার দৃশ্য ও খাওয়া থেকে বেশির ভাগ সময় ই থাকে বঞ্চিত। মাছ ধরায় অংশ নিতে তারা খুবই উপভোগ করবে। তাই মৎস কে কেন্দ্র করে নদী ও হাওর অঞ্চলে ইকোট্যুরিজমের সম্ভাবনা রয়েছে।

 লেখকঃ ফ্রিল্যান্সার লেখক ইপ্রফিট এবং স্বত্বাধিকারী, আওয়ার শেরপুর ডটকম।
 

সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বাধিক জনপ্রিয়