তথ্য ব্যাংক

বিপদে মানুষকে সহযোগিতার শিক্ষা দেয় কিশোর ক্লাসিকস

জান্নাতুল ফেরদৌস 

প্রকাশিত: ১৮:৫৯, ১৮ আগস্ট ২০২২

বিপদে মানুষকে সহযোগিতার শিক্ষা দেয় কিশোর ক্লাসিকস

বিপদে মানুষকে সহযোগিতার শিক্ষা দেয় কিশোর ক্লাসিকস

একজন মানুষ যখন বিপদে পড়ে তখন অন্যদের উচিত বিপদাপন্ন ব্যক্তিটিকে সহায়তা করা।এটা প্রতিটি মানুষের মানবিক দায়িত্ব।উদ্যোক্তাদেরও এটি অনুসরণ করে চলা উচিত।

বিপদাপদ সবারই হতে পারে।উদ্যোক্তারাও এর ব্যতিক্রম নন।কিন্তু বিপদে পড়লে একে অপরের পাশে দাঁড়ানোর প্রবণতাটা কম।মার্কেটপ্লেসে একই পণ্য নিয়ে অনেকেই কাজ করে।অনেক উদ্যোক্তা আছেন যারা কিনা নিজের সমগোত্রীয় পণ্যের উদ্যোক্তাদেরকে শত্রু মনে করে।তাদের ধারণা অন্যান্য উদ্যোক্তাদের কারণে তাদের সেল হবেনা ঠিকমতো।কাস্টমার পাওয়া যাবে না ইত্যাদি ইত্যাদি।

এসব ভাবতে গিয়ে একে অপরের সাথে শত্রুতায় মেতে ওঠেন অনেকে।অথচ এটি উদ্যোক্তাদের জন্য একটি মারাত্মক দোষ।এই একটিমাত্র দোষের কারণে আপনার বিজনেসে টিকে থাকা মুশকিল হয়ে যেতে পারে।

সমগোত্রীয় পণ্য নিয়ে যারা কাজ করেন,তাদের সবার জন্য বিষয়টা আশীর্বাদসূচক হতে পারে।ধরুন,আপনি একজন গহনার উদ্যোক্তা।আপনার মতো আরো অসংখ্য উদ্যোক্তা আছেন আপনার আশেপাশে যারা আপনার মতো গহনার কারিগর।এখন আপনি সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখছেন।এর সুবিধাটা কি বলি এবার,,,

প্রথমত,কাস্টমারের চাহিদা অনুসারে যদি আপনি কখনো গহনার সার্ভিস দিতে ব্যর্থ হন তাহলে কাস্টমারদেরকে নিরাশ না করে অন্য উদ্যোক্তাদের কাছে তাদের রেফার করে দিতে পারেন।এতে করে কাস্টমারের সমস্যার সমাধান যেমন হবে তেমনি অন্য উদ্যোক্তারা আপনার প্রতি সন্তুষ্ট থাকবেন।

একইরকম বিপদে তারাও যদি কখনো পড়েন,তাহলে আপনাকে সাপোর্ট করবে।আপনার একটি ভালো কাজ আপনার কাস্টমার না কমিয়ে বরং সামঞ্জস্যতা বজায় রাখবে।এছাড়াও একজন উদ্যোক্তা যখন লিডার হয় তখন তাকে তার কর্মীদের ভালো/মন্দের খোঁজ রাখতে হয়।কে জানে,আপনার কোনো একটি ভালো কাজ হয়তো আপনার বিপদে আপনারই কাজে এসে গেলো।

কিশোর ক্লাসিকস সিরিজে থাকা জেন আয়ার এবং গরিলা শিকারী গল্প দুটো বিপদাপন্ন ব্যক্তিদের সাহায্য করার অন্যতম সেরা উদাহরণ।'জেন আয়ার' গল্পের নায়িকা জেনকে আমরা বহুবার বিপদে পড়তে দেখি।কিন্তু প্রতিবারই কোনো না কোনো ভালো মানুষ তাকে সাহায্য করে।

জীবনের শুরুর দিকে রীড মামী আর তার ছেলের অত্যাচারে অতিষ্ঠ জেন পারিবারিক ডাক্তারের পরামর্শে বাড়ি ছাড়ার সুযোগ পায়।যদি চিরদিন তাকে এই বাড়িতে বন্ধী হয়ে অত্যাচার সহ্য করে থাকতে হতো,তাহলে কখনোই সে স্বাধীনচেতা,ব্যক্তিত্বসম্পন্ন নারীতে পরিণত হতে পারতো না।

এরপর যখন বড়বেলায় ভালোবাসার মানুষটির কাছ থেকে প্রচন্ড মানসিক আঘাত পেয়ে বাড়ি ছাড়ে জেন,তখনো তার বিপদে পাশে এসে দাঁড়ায় এমন এক আগন্তুক যে কি না সম্পর্কে জেনের ভাই হয়।যদিও জেন এ বিষয়ে অনেক পরে জানতে পারে।জেনও কিন্তু পরবর্তীতে প্রতিদান দিতে কুণ্ঠিত হয়নি।

অন্যদিকে 'গরিলা শিকারী' গল্পে ৩ বন্ধু দাস ব্যবসায়ীদের হাত থেকে যখন তাদেরকে আপ্যায়নকারী গ্রামবাসীদেরকে বাঁচাতে যায়,তখন তাদের রাজাসহ পুরো গ্রাম ওদের প্রতি কৃতজ্ঞ হয়ে পড়ে।এরপর নিজেদের জীবন বাজি রেখে জ্যাক,পিটারকিন আর রালফ যুদ্ধে নেমে পড়ে গ্রামবাসীদের নিয়ে।নিজের বুদ্ধি,জ্ঞান আর অভিজ্ঞতা দিয়ে একের পর এক সৈন্যদলকে পরাজিত করে জ্যাক আর তার দল।

এছাড়াও ৩ বন্ধুই প্রতিবার অন্য বন্ধুর বিপদে পাশে এসে দাঁড়িয়েছে।এভাবেই পরিচিত হোক কিংবা অপরিচিত কেউ বিপদে পড়লে তাদেরকে সাহায্য করার শিক্ষা পাওয়া যায় কিশোর ক্লাসিকস সিরিজটি মন দিয়ে পড়লে।

জীবনে ছোট বড় বিপদ সবারই আছে।কিন্তু উদ্যোক্তারা যদি একে অপরের পাশে ঢাল হয়ে দাঁড়ায় তাহলে সমাজ হয়ে উঠবে সুন্দর,বিজনেস হবে আরো বেশি শান্তিময়।উদ্যোক্তারা পরস্পরকে সহযোগিতা করবেন, সেই সাথে নিজেদের সমস্যার সমাধানে হবেন একে অপরের বন্ধু।এটাই কাম্য।

উদ্যোক্তারা যখন কোনো মানুষকে বিপদ থেকে উত্তরণে সাহায্য করবেন,তখন তাদের মনে একটা আনন্দময় অনুভূতি আসবে।ভালো কাজ করার ফলে তাদের মধ্যে থাকা মনুষ্যত্বের বিকাশ ঘটবে।সমাজ হবে সুষ্ঠু এবং সুন্দর।

লেখকঃ ফ্রিল্যান্সার লেখক ইপ্রফিট এবং শিক্ষার্থী (মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ)

সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বাধিক জনপ্রিয়