সফল যারা

লাখ লাখ মানুষের কাছে পরিচিত আরিফা খাতুন

মোঃ দেলোয়ার হোসেন।

প্রকাশিত: ১৯:৫৮, ৬ আগস্ট ২০২২

লাখ লাখ মানুষের কাছে পরিচিত আরিফা খাতুন

লাখ লাখ মানুষের কাছে পরিচিত আরিফা খাতুন

৫০০ টাকা পুঁজি নিয়ে অনলাইনে উদ্যোগ শুরু করেছিলেন ময়মনসিংহের আরিফা খাতুন। তিনি কাজ করেন মেয়েদের পোশাক নিয়ে। তার উদ্যোগের নাম ’আফাফ ক্রিয়েশন’।  ভালো ভাবেই চলছে আরিফার উদ্যোগ।  সম্প্রতি ইপ্রফিটের সাথে কথা হয় উদ্যোক্তা আরিফার।

উদ্যোক্তা হয়েছেন কীভাবে? এ প্রশ্নের জবাবে আরিফা খাতুন বলেন আনন্দ মোহন কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে লেখাপড়া শেষ করে চাকরিতে যুক্ত হই। তখন একমাত্র ইচ্ছেই ছিল চাকরি করা। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মক্ষেত্র ঠিক হয় পার্শবর্তী জেলা টাঙ্গাইলে। শেষ পর্যন্ত চাকরিতে আত্মতৃপ্তি খুঁজে পাইনি তাই ইচ্ছা হলো উদ্যোক্তা হওয়ার। এরপর মাত্র ৫০০ টাকা পুঁজি দিয়ে শুরু করি আফাফ ক্রিয়েশন।

কী পণ্য নিয়ে কাজ শুরু করছিলেন? উত্তরে আরিফা জানান, ভালো লাগা থেকে বাচ্চাদের ড্রেস নিয়ে কাজ শুরু করি অনলাইনে। এরপর ক্রেতাদের চাহিদা বোঝে যুক্ত করি ফ্যামেলি ম্যাচিং ড্রেস। অর্থাৎ মা-বাবা-সন্তানের একই কাপড় এবং নকশার পোশাক। এটিই মূলত রাতারাতি পরিচিতি আর সাফল্যের দিকে নিয়ে যায়। ফ্যামেলি ম্যাচিং ড্রেসের মাত্র একটি ডিজাইন থেকে বিক্রি হয়েছে ২ লাখ টাকার বেশি। আফাফ ক্রিয়েশনে সর্বশেষ যুক্ত করেছি দেশের ঐতিহ্যবাহী জামদানি।

শুরুর দিকে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে আগাতে হয়েছে আরিফাকে। ছিল না পর্যাপ্ত মূলধন আর কারিগর। দেশব্যাপী পণ্যের ডেলিভারি আর কাঁচামালের অসুবিধও কম ছিল না। কিন্তু তিনি থেমে যাননি। এমন পরিস্থিতিতে হতাশা আসেনি? এ প্রশ্ন করলে আরিফা বলেন, পরিবারের সবাই চেয়েছে আমি যেন উদ্যোগ নিয়ে কাজ না করে বরং বিসিএস পরিক্ষার প্রস্তুতি নেই। কিন্তু আমার ভালো লাগা খুঁজে পাই আমার উদ্যোগে। দিন দিন বড় হতে থাকে আমার স্বপ্ন। একসময় দশজন মানুষ কাজ করবে, দেশের অসংখ্য মানুষ চিনবে আমাকে এবং আমার উদ্যোগ। এ স্বপ্নগুলো নিয়মিত উদ্যম দেয় আমাকে।

আরিফার স্বপ্ন বাস্তবায়ন হয়েছে বলা যায়, উদ্যোক্তা ও শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন ও ক্যারিয়ার সমৃদ্ধির জন্য ‘আরিফা মডেল’ নামক একটি মডেল দাঁড় করিয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সাবেক ও প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদ। আফাফ ক্রিয়েশনের স্বত্বাধিকারী আরিফা খাতুনকে কেন্দ্র করে প্রতিষ্ঠা করা হয়েছে এই মডেল। বর্তমানে লাখ লাখ মানুষের কাছে বেশ পরিচিত আরিফা খাতুন।  আরিফা মডেলের কারণে মানুষ দক্ষ হচ্ছে, উদ্যোক্তাদের বিক্রি এবং পরিচিতি বাড়ছে।

লেখকঃ ফ্রিল্যান্সার লেখক ইপ্রফিট এবং স্বত্বাধিকারী, আওয়ার শেরপুর ডটকম।

সিনথিয়া

সর্বাধিক জনপ্রিয়